Sunday, December 29, 2019

একনায়কের প্রতিবাদে মানুষ কেন ব্যর্থ

কানাডীয় ঔপন্যাসিক মার্গারেট অ্যাটউড তাঁর বিখ্যাত উপন্যাস ‘দ্য হ্যান্ডসমেইড টেল’–এ দেখিয়েছিলেন, ‘রিপাবলিক অব গিলেড’ নামের একটি কল্পিত রাষ্ট্রে কীভাবে একনায়কতান্ত্রিক ব্যবস্থা সুকৌশলে টিকিয়ে রাখা হয়েছিল। একনায়কতন্ত্রের বিরুদ্ধে সোচ্চার হতে না পেরে সেখানকার বেশির ভাগ জনগণই মুখ বুজে অত্যাচার সহ্য করতেন। কিন্তু এই উপন্যাসের পরবর্তী পর্বে ‘দ্য... বিস্তারিত



source http://www.prothomalo.com/international/article/1631677/%E0%A6%8F%E0%A6%95%E0%A6%A8%E0%A6%BE%E0%A7%9F%E0%A6%95%E0%A7%87%E0%A6%B0-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%A4%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A8%E0%A7%81%E0%A6%B7-%E0%A6%95%E0%A7%87%E0%A6%A8-%E0%A6%AC%E0%A7%8D%E0%A6%AF%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%A5

No comments:

Post a Comment

ঢাকার ইতিহাসের দুইটি দুর্লভ চিত্রকর্ম যা ১৭৮৭ খ্রিস্টাব্দে জোহান জোফানী ঢাকায় বসে আঁকেন

ঢাকার ইতিহাসের এক দুর্লভ চিত্রকর্ম যা ১৭৮৭ খ্রিস্টাব্দে জোহান জোফানী ঢাকায় বসে আঁকেন।কোনো ইউরোপীয় শিল্পীর আঁকা ঢাকার সবচেয়ে পুরনো চিত্রকর...